হৃদয়ে  অচেতনে
                        শোনে নিক্কণ ধ্বনি
                                তোমারি নুপুরের
                তোমারি সে কঙ্কনে
                        শিহরিত এ পাণি  
                                স্পর্শিবে অধরের
            রক্তিম রাঙ্গা নব বর্ষের অভিবাদনে।
                তিলোত্তমা প্রিতম!
                           সাজালো কে তোমায়
                           শুভ্র শ্যামল আভায়
                                পহেলা এ বৈশাখে।
               প্রেম মোর প্রথম
                           নয় মদ্য নেশায়
                          দোয়েলের বাসায়
                                বাঁধিলে নিজ কাঁখে।
             সঁপে দিনু হৃদয় রমনার প্রাঙ্গনে।


                চলো শিপ্রার তীরে
                        মম মধুচন্দ্রিমা
                                সাজিয়েছে বকুল
                শুষ্ক পুষ্পের ভীড়ে
                        স্বর্গের তিলোত্তমা
                                তুষ্টিবে সে অকুল
               সমুদ্রাবগাহণে,  হৃদয়ের গুঞ্জনে।
                একি পুরনো, তবে
                        নাই বা কেয়া বেলী
                                দিলেম উপহার
                                 প্রথম এ দর্শণে
                তুমি কি শুধু রবে
                        অস্ফুট ফুলকলি
                                আমারি বাগিচার
                                হৃদয় বৃক্ষকোণে
           ধরো না! মোর হাত, হৃদয়েরে বন্ধনে।


        অশান্ত বৈশাখের        প্রলয় দাবানলে
        ছন্দবর্ষী বর্ষার           রিম ঝিম পতনে
        শরতের কাশের        শুভ্র শিশির দলে
        হিম ঘর কন্ন্যার        বাসন্তী সে লগণে।
            স্মৃতির রোমন্থনে অস্তিত্ব তোমার।
            এমনেই  বসন্ত  কাটল আমার।


        ফিলে গেল বসন্ত         কোকিল ফিরে গৃহে
        কেবলি একা আমি       গাইছি হিয়া খুঁজি
        সময় সে অনন্ত           রাহী শুধুই রহে
        বিস্তৃত দিবা যামী         থাকনা মুখ বুজি।
                    তন্দ্রা তন্দ্রা কি রেশে
                   দেখিনু আমি শেষে!!
         মরি মরি সহস্রে  ভুলে যেয়ো না তুমি
         মৃত্যুপর না হই ঐ মিশরীয় মমি।