স্তূপাকার রক্ত মাটির নীচে চাপা
টগবগে নীল
না,না নীল নয় রক্ত নীল হতে পারে না
শৈবালের ধামের মতো জমে যাওয়া শিরা
হ্যাঁ, ওটা শিরা
ফুটছে অনন্ত উদ্দিপনায়
নিজের গলা টিপছে, মারছে
মরছে, আবার গড়ছে
ল্যাম্পপোস্টের নীচে যখন রাত্রির ছায়াটা দাড় হল
বিশ্রাম নিতে
ঠিক তখন শিরায় শিরায় রক্ত
কোথা থেকে এসে এখানে জমা হল
সেটা এখন ইতিহাস
স্তম্ব হয়ে দারিয়ে গেছে শহরের বুকে
অথচ এখনো নিদ্রিত ঘুম
পাঁচতলা থেকে চৌমাথার বুকে যখন ছড়িয়ে পরছে বিষ
যখন নীল কাঁচে ঠোকা মারছে বাবুই
তখনও
হ্যাঁ, তখনও কালো বেডশিট জুড়ে নিদ্রিত ঘুম।