রাত্রির কবর খুঁড়ে নিস্তব্ধতাকে
ধমনি কল্পিত ইতিহাসে হাত
স্বপ্নের আলপনা ক্রুশবিদ্ধ
দেখে
অট্টহাসিতে মাতাল ইতিহাস
সার্বভৌমত্ব যৌবন চোরাবালির
আর এক অংশ
জানি,
তবু
ইতিহাসের বুকে পা ঠুকি
যত ঠুকি , ইতিহাস তত হাসে
আর সামনের পথ ...........