সৃষ্টিতে যার আছে কৃতিত্ব
তার প্রতি নেই যার মনস্তত্ব
সেই তো বড় অকৃতজ্ঞ-


সকল প্রাপ্তি যায় সে ভুলে
মিথ্যা চাতুরী অজ্ঞতার ছলে
কোন সে প্রেতাত্মা ভর করে তারে
নিয়েছে তার বিবেকটা গিলে ॥


সৃষ্টিতে যার আছে কৃতিত্ব-
তার প্রতি মমতা আছে স্বশ্রদ্ধ
হৃদয়ে তার আছে কৃতজ্ঞ-


তার হৃদয়ে জম্নে মানবতা
দূর হয় তার মনের কালিমা
ভালবাসায় তার হৃদয়ের গভীরে
উদার নীতি গ্রহণে চির তরে ॥


বাস করে যে ভূমে যেজন
প্রতি তার ষড়যন্ত্রে গমন
সেই তো দ্রোহী অকৃতজ্ঞ-


তার উপরে বারে বারে শতবার
নিষ্ঠুর শাস্তির শানিত খড়গ
বর্শিত হোক নিদারুন নির্মমতায়
নি:শেষ করা হোক তার যতো শক্তি ॥


লেশ প্রেম আছে যার দেশের তরে
সেই জনই দেশ প্রেমী
দেশের তরে সে কৃতজ্ঞ-


পুরস্কার আছে তার প্রাপ্য
সে তো দেশ প্রেমে স্বমহিমায়
এনে দিবে জয় জনতার
হতে সে তাই চির উৎকর্ষ ॥


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)