সমাপ্ত বলে কিছু নেই
আসলে সবি অসমাপ্ত;
যে পৃথিবী এতো সুন্দর
শস্য শ্যামলে ভরা
নদী পাহাড় পর্বত বনবনানী
শুভ্র ছায়ায় ঘেরা,
পৃথিবী আজও হয়নি গড়া
যা হবে চির অম্লান
পরিবর্তনের এই জগতে
আজ হয়নি তার অবসান ॥


সমাপ্ত বলে কিছু নেই
আসলে সবি অসমাপ্ত;
যে যুদ্ধ নেই কোন ক্লান্তি
হয়েছে অশান্তির অবসান
সেই যুদ্ধে ক্লান্ত পৃথিবী
অশান্তির মাঝে অবস্থান,
মহা যুদ্ধ বিশ্ব যুদ্ধ
কত শত যুদ্ধ আজ প্রবাহমান
যুদ্ধ হয়েছে যুদ্ধ বন্ধে
হয়নি তো তার অবসান ॥


সমাপ্ত বলে কিছু নেই
আসলে সবি অসমাপ্ত;
যে কার্যক্রম হয়নি শুরু
শেষ হবে তা কবে
শুরু হবে তা একদিন
শেষের অপেক্ষাতে রবে,
যে কারনে স্বাধীন এ দেশ
পূর্ণ হয়নি তা আজও
সেই স্বাধীনতার বাস্তবায়ন
চলছে আজও অবিরত ॥


সমাপ্ত বলে কিছু নেই
আসলে সবি অসমাপ্ত;
যে শখ হয়নি পূরণ
সময়ের স্রোতে হারিয়ে গেছে
না পাওয়া আকাঙ্খাটা
হৃদয়ের মাঝে জেগে আছে,
নতুন আশার জন্ম আজ
নতুন করে স্বপ্ন দেখাই
শখ যদি না সত্যি হয়
তবুও আকাঙ্কা রয়ে যায় ॥


সমাপ্ত বলে কিছু নেই
আসলে সবি অসমাপ্ত;
যে লেখা হয়নি শেষ
তা করব সাঙ্গ আজ
শেষ করব করবই
ফেলে রেখে সব কাজ,
মুখে যতো করি বাহানা
আসলে কি সম্ভব তা
জীবনের যতো আছে লেখা
কোনদিন শেষ হবেনা ॥


(কবিতাটি “বিপরীত” কবিতা গ্রন্থের অর্ন্তগত)