দোষ আর বল দেবকী তোমায়?
যা সবে ঘটেছে তব অজানায়,
ভূল-ত্রুটি, যা আমাতে হয়েছে
শোন, আজ তবে তোমাকে শোনায়।

জানিনা কী ছিল তোমার মনে,
প্রথম যেদিন দেখি তোমারে,
কী যেন অজানা পাওয়ার আশা
দোলা দিয়েছিল মনের কোণে।

সেই ছিল শুরু তোমাকে পাওয়া,
মনে ছিল কত স্বপ্ণ চাওয়া,
মনের সকল সুর মিশিয়ে
গুনগুনিয়ে তোমাকে গাওয়া।

তুমি শুধু তুমি আছ আজও
এমনের আঙ্গিনায়,
তোমায় ভেবে সন্ধা-সকাল
এজীবন বয়ে যায়।
                            
তুমি কেন মিছে ভাববে আমায়?
কেন করি অভিমান?
তোমার মনেতো থাকা স্বাভাবিক,
অন্য মনের টান।                                                

আজওতো পারিনি জানাতে তোমায়,
কতটা ভালোবাসি!
কোন ছলনার ধ্যানে মজেছিনু,
কোন ভরসায় ভালোবেসেছিনু,
একথা স্বরিয়া, মন আজ হাসে
উপহাসের হাসি।


তোমারে রেখেছি মনের কোঠরে,
সারা দিন মান ভরে।
তুমি যদি ভাস অন্য টানে যদি,
তব সুর বাজে অন্য গানে,
না ভাব যদি কভু আমারে,
তবে আজ আমি তোমারে,
দোষীব কেমন করে?


কোন ভূল জানি করনি তুমি,
দোষ ত্রুটি সব করেছি আমি।
দোষ বলি কেন? ত্রুটি ছিল কী?
তোমাকে ভালোবাসায়!

ভাবনার ভার তোমায় দিলাম,
বল কতখানি দেরি করিলাম,
তোমার কাছে আসায়?

তোমারে জানাতে দেরি করেছিনু
এইটুকু ছিল ত্রুটি,
এরই মাঝে তুমি চলে গেলে দূরে,
মম এজীবন আধারে ফেলে,
হটাৎ কীভাবে নিভিয়ে দিলে?
মনের আশার বাতি।


তোমাকে পাইনি একথা সত্য,
তবু নেই কোন ব্যাথা বুকে।
তোমারে স্মরীয়া ভালোই থাকিব,
যদি থাক প্রিয়া সুখে।


আর বড়াতে চাইনা ব্যাথা
হৃদয়ের কথা বলে,
যেমন নীরবে এসেছিনু কভু
নীরবে গেলাম চলে।

(১৯-০১-২০১১)