যত বার চেয়ে দেখি পৃথিবীর বিশালতা,
হৃদয়ে নেমে আসে হতাসার ঘনঘটা

এত বড় পৃথিবীতে নেয় প্রেম অল্প,
তবু যেন মনে হয় সবকিছু গল্প।

পৃথিবীতে কেন এত ভীতি আর ভয়?
মানুষেরা কেন যেন কেউ কার নয়।

কে বলে ভালোবাসা বিশাল মহৎ?
বলে কেন মমতায় নেয় কোন খাত?
ভালোবাসা যেখানে স্বার্থ সেথায়,
স্বার্থ ছাড়া কোন ভালোবাসা নাই।

স্বার্থে পড়ে যদি এতটুকু হাত,
বাধেনা কার মনে করতে আঘাত।
                                            
কোন মন পায় যদি বৃথাই কষ্ট,
তবে কি হবেনা তার ভালোবাসা নষ্ট?

সার্থের আঘাতে যদি, ভালোবাসা ক্ষয়,
কীভাবে প্রেম তবে এত বড় হয়?
                                        
ভেবে দেখ এ জগতে কেউ কার নয়,
এসেছি একা আবার যেতে হবে তাই।

বুঝতে পারিনা তাই কি’যে ভালোবাসা!

ভাবতে’ই বেড়ে যায় মনের হতাসা।
(০৩-০১-২০০৯)