গ্রামের সেই রঙিণ স্মৃতি
পাগল করে মোরে,
গ্রাম ছেড়ে তাই ক্যামনে আমি
থাকি বল শহরে?
যে গ্রামেতে ঘুম ভাঙ্গে
পাখির কলোরবে,
সেই গ্রাম দেখতে আমি
যাব আবার কবে?
সবুজ গাছের ছায়া মাখা
স্নেহ ভালোবাসা,
শহর সে’ত দালান আর
যন্ত্রকলে ঠাসা।
যে গ্রামেতে সোনার সূর্য
ভোরে দেয় উঁকি,
তা দেখে গান করে
ভোরের কত পাখি,
গ্রাম ছেড়ে অনেক দূরে
এখন আমি থাকি,
তবু গ্রামের স্মৃতির রঙিণ ডোরে
বাধা মোর আঁখি।
(১৯-০১-২০০৮)