সব কিছু রয়ে যাবে ফাঁকি
কিছুই হবে না বাদবাকি
বিনিময়ে অনুরোধ আঁকি
নদির গহীন স্রোতে থাকি ।


চিরকাল জীব হয়ে থাকা
দুর্বল উপজীব হয়ে
দুই হাতে রঙ তুলি দিয়ে
না বলা দিনলিপি আঁকা ।


রাত আসে মাঠ পার হয়ে
ভেজা সুরে উষ্ণতা হয়ে
একা মনে মন জুড়ে নিয়ে
আঁকে বাঁকে আমি তোর হয়ে ।


একদিন ঘুম এসে যাবে
ফিস্ ফিস্ কান পাশে হাওয়া
ফেলে সব দূর্বার ডাকে
স্মৃতি থাক ; যেতে হবে একা