বসে আছি একলা নদীর পাড়ে...
শান্ত নদীর বুকে খেয়া পারাপার ; ব্যাস্ত কলরবে।
ক্রমাগত অদল-বদল হওয়া,
এপাড় থেকে ওপাড় ।
তবু এক মানুষ একাকার ,  মাঝি যে সবার।


সে কেবল নিয়ে আসে, নিয়ে যায় ; নির্বিঘ্নে।
নদী-তরী ভাটি-গাঙে জীবন সাজিয়ে নিয়ে ; জীবনের গানে।


নদী তবু মিলে যায় জীবনের সনে;
কখনওবা অনুকূলে কখনও ভাটির টানে।
মাঝিটা একলা ভারি ; শুধু খেয়া আর দাঁড়,
উল্টো স্রোতে পাল তুলে মস্ত অবিচার।


এ বড় অনিয়ম ...!!
নদীর নিয়ম ভেঙে দুকূল জোড়ার অভিলাষ ?
সহসা তাই ভাটির টানে নদীর দীর্ঘশ্বাস !
থেমে যায় তরী বাওয়া...পলি আঁকে বাঁকে
একা নদী বয়ে যায় দর্পে পথ আঁকে।