অনেক কান্না পড়ে আছে
একলা কাঁদায়, একলা হাসায়
একলা ঘরের মাঝে।
নীল জলে ; লাল বিছানায়
মেঘের স্রোতে আঁকা।
মিথ্যা-পূরণ অনিচ্ছাতেই হবে
হলুদ চাঁদনী খোলা বারান্দাতে।
শেষে তোর অনাবৃত দেহে
ক্ষোভের ছবি তুলির ছোঁয়ায় আরও স্পষ্ট হবে ; নির্বিবাদে।
চিনে নিতে পারবি তবে? অস্তরাগে?
কিংবা না হয় ছেঁড়া তারেই গলা সাধা হবে!
দেখবি কেমন শান্ত হবে ; শ্রান্ত জ্যোৎস্না সাজে।