'বাবু আসে নি আজকে?'
প্রাণের আকুতি নিয়ে একদা নিত্য জিজ্ঞাসা ছিল যাঁর,
স্বর্গীয় শান্তি বুকে নিয়ে তাঁর বসতি আজ অমৃতলোকে।


সুশৃঙ্খল জীবন যাপন তাঁর অভ্যাসেরি অংশ ছিল।
সুস্পষ্ট লক্ষ্যের সমারোহে ভরপুর ছিল তাঁর মনন,
পরিচ্ছন্ন স্বকীয়তায় সার্থক জনকে পরিনত হয়েছিল।


শিক্ষা ও সংস্কৃতির ধারক ও বাহক ছিল এই গুণীজন।
পাঁচ সন্তান সগৌরবে প্রতিষ্ঠিত করাই পণ ছিল তাঁর,
ইতিহাস ও ঐতিহ্যের সাথে ছিল তাঁর নিত্য নতুন চিন্তন।


মনে পড়ে সেই আলাপগুলো উদ্বেলিত হতাম সর্বদা।
যেটুকু সুন্দর ও পবিত্র সেটুকু গৃহীত হতো উনার কাছে,
তাঁর বলিষ্ঠ কন্ঠস্বরের কাছে ম্লান হতো অপ্রাসঙ্গিকতা।


যেখানে গিয়েছে মোহিত রেখেছে চারপাশের পরিবেশ।
শত অসুস্থতায়ও অতিথির সামনে থাকতো হাসি মুখেই,
এমন ব্যক্তিত্বের কাছে খুব বেশি বেমানান ক্লান্তির রেশ।


সাধারণ ঘরে জন্ম নিয়ে বরণীয় হলেন কর্মযজ্ঞের বলে।
এমনি গুণীজন ছিলেন শ্রদ্ধেয় মুসলিম খাঁন পাঠান,
যেখানেই থাকুক মুগ্ধতা ছড়াবেই ছলে-বলে-কৌশলে।