না,কোনো ব্যতিক্রমী স্বাধীনতা কিংবা খোলামেলা
নয়,পূর্ণ স্বকীয় স্বাধীনতা প্রাপ্তির ছলাকলা
সুযোগ দিয়েছি । স্বর্গমর্তের বির্য সুধা,
সঙ্গীত উচ্ছ্বাস ধ্বনি বহে আন। তৃপ্তির
দ্বার খুলে রপ্ত করো কলাকেৌশল, বার্তা
কি আসে দেখ কৃঞ্চ কলংকের ডগা থেকে,জো‍‍ছনার
সাথে কথা বল ফিসফিস করে,গলাগলি ধরো
কত শ বছরের বিরহ-ঢাকা ছিলো আধাঁরে
বদ্ধ ছিলি অর্গলে বাকরূদ্ধ অন্তরে-
যেনো বাধানো প্রতিকৃতি,আজি আজাদি তোর দেহ
অবিচল, স্বতন্ত্র, স্মিত লোচনে প্রীতিরভস
ঋদ্ধ নৃত্যে সীমানা ভাঙ্গো,শাখেঁর বাশঁরী বাজাও
আহবান করো সব জ্যোতিষ্কের মুক্ত বায়ু
উম্মুক্ত করেছি, স্বকীয়তা দিয়েছি , জানালা;
                আজ তোর স্বাধীনতা দিবস।