মাইক্রোফোন বাজছে, উপস্থাপন করছেন সাবলীলতায়
এক স্মার্ট যুবক : বিভিন্ন পরিচয় ;কেন এই থিয়েটার
কারা নেপথ্যে, কারাইবা আছে এর পৃষ্ঠপোষকতায়।
গোছানো পরিবেশ : এ পাশে নারী ও পাশে নর
নারীর সারি পুরুষের শেষ , বিভক্তরেখায় ছুটছে অনবরত
ভলান্টিয়ার- শৃঙ্খলা রক্ষায়
গল্পের নায়ক- সেই দর্শক, নারী সারির এক প্রান্তিক
আসন অলংকৃত করলেন ।
যোগ্য ভলান্টিয়ার, বিনয় ঝরে দায়িত্ব পালনে, সুধালেন,
'' এ সারি নারীর ,শুধুই নারী, নারী বিশুদ্ধ সারি ''
পঞ্চাশোর্ধ যুবক কাচা পাকা চুল গোফ এবং দাড়ি
ক্রোধ উত্তেজনায় '' য য য যাও মিয়ারা যাও, আমাকে চেনো ?''
খিস্তি খেউড়ে প্রদর্শিত হল অপরিহার্য ঐ নোংড়া দন্তগুলো
নিয়ম ভাঙ্গার খেলায় নির্বিকার সকলে
কেইবা এ উটকো ঝামেলায় নিজেকে জড়াতে চায় ?
ভাঙ্গছেতো নিয়ম ভাঙ্গছেই
কারোরইবা তাতে আসে কিবা যায় ?
আবার সেই যুবকের সিগ্রেটে দেশলাই
পাশেই নারী অপ্রস্তত ঐ তীব্র গন্ধ প্রশ্বাসে
'' ওয়াক! ওয়াক!! '' করে কেপেঁ উঠলেন বার কয়েক
নির্বিকার সবাই, ভাঙ্গছেতো নিয়ম ভাঙ্গছেই
জেনে গেছে দর্শক ঐ অবলীলায়: রাস্তায় -ঘাটে
অফিসে- বন্দরে, অন্দরে- অন্তরে, পা থেকে মাথায়
ভাঙ্গছে শুধু ভাঙ্গছেই
আবার ভলান্টিয়ার ,
'' এ যে অন্যায় নীতিহীনতার বর্বর অনুভব ''
মারমুখী নায়ক হেকেঁ উঠলেন , '' চুপ কর বেয়াদব ! ''