তারপরে এক সময় খসে পড়লো পায়াটা
ছিন্ন করে সকল সম্পর্ক টেবিলের সাথে।
ঘুণে খেয়ে শেষ করে ফেলেছিলো যেটা


এ যেন কোন মানুষের প্রতিচ্ছবি, অথবা মনের
ঘুণে খাওয়া মনের কোন ফাঁপা মানুষের।
নষ্ট মনের পঁচে গলে যাওয়া শরীরের আধুনিক মানুষ


কিংবা এই নষ্ট শহরের কোন শৈল্পিক উপস্থাপনা
কাঠের গুঁড়োর মত বর্জ্য নীতি নামের আবর্জনা।
যার অলিতে গলিতে হেঁটে চলে মানুষ নামের ঘুণেরা


সেই সময়টারও গল্প আছে, প্রাত্যহিক
সে রচনা করে চলে এক একটি নষ্ট শহর।
সে তৈরি করে এক এক জন নষ্ট মানুষ।


আধুনিক রোমান্টিক রিপ্রেজেন্টেশনের চক্করে পড়ে যায়
ঘুণে খাওয়া নির্দোষ পায়াটা।
আধুনিক নামের নষ্ট সময়টার খপ্পরে পড়ে আজ সব দোষ তার।


সে এক নষ্ট মানুষ
সে এক নষ্ট শহর
সে এক নষ্ট সময়