ধূলো জমে সাদা ক্যানভাস হয়ে আছে ধূসর,
তুলি গুলো শুকনো খটখটে
ফাটল ধরেছে জমে থাকা রঙে।
আধেক ভেজানো জানালা আবছায়া ফেলেছে পর্দার উপরে
বাকি ঘর ঐ ক্যানভাসটার মতই ধুসর।
একটা ছবির মতন যেন, একটা সময়ে স্থির,
কেবল অজস্র দিনের শীত নিদ্রার ছাপ প্রকট সর্বত্র-
রূপকথার সেই সোনার কাঠি আর রূপার কাঠি উল্টে রেখে গেছে যেন কেউ
সব স্থির- স্থবির।


অপেক্ষা কোন রাজপুত্রের,
যে ঘুম ভাঙাবে রাজকুমারীর, পুরো প্রাসাদের-
অপেক্ষা এক ঝলক আলোর,
একটু হাসির,
দমকা বাতাসে ভেসে আসা বৃষ্টির ছাঁটের-
অপেক্ষা শীত শেষের বসন্তের।