জন্ম তোমার ১৯০৩-এর ১লা জানুয়ারি
তুমি আমার প্রিয় কবি,
তোমার লেখা গল্প, কবিতা আর উপন্যাসে
পল্লী গাঁয়ের ছোঁয়া পেয়েছি খুঁজে।


অসাধারণ উপন্যাস তোমার বোবা কাহিনী
কবর কবিতার কথা নাইবা বলি।


রাখালী, বালুচর, ধানক্ষেত, হাসু, নকশী কাঁথার মাঠ,
রুপবতি,মাটির কান্না, মা যে জননী কান্দে,
এক পয়সার বাঁশী, সোজন বাদিয়ার ঘাট, পদ্ম নদীর দেশে ইত্যাদি
অনেক কিছুই শিখেছি কাব্যগ্রন্থ গুলো পড়ে।


আমার সোনার ময়না পাখি,
রঙিলা নায়ের মাঝি,
আমার হার কালা করলাম রে,
আমায় ভাসাইলি রে,
আমায় এতো রাতে,
ও বন্ধু রঙিলা,
নিশিতে যাইও ফুলবনে ও ভোমরা,
ইত্যাদি গান গুলো গায় আমি মন খুলে।


একুশে পদক পেয়েছো তুমি
তুমি আমাদের পল্লী কবি
তুমি আমার প্রিয় কবি
১৩ মার্চ ১৯৭৬ হয়েছে তোমার সমাধি
তুমিই পল্লী কবি জসীমউদ্দীন।