তোমরা কি কবি তৈরির কথা বলছ?
কবি কি এমনিতেই বানানো যায়?
যখন নিপীড়িত আত্মাদের দেয়ালে পিঠ ঠেকে যায়,
অত্যাচারের যাতা কলে রিষ্ট পিষ্ট হয় মানুষ
যখন মানুষকে ছেঁকে ফেলা হয় এক অদ্ভুত ছাঁকনিতে
তখন সব মানুষকে এই ছাঁকনিতে ছেঁকে ফেলা যায়না


উল্লাস, ক্রোধ ফেটে আসে ডুকরে
ঠিক যেমন সূর্য মেঘের আড়াল থেকে উঁকি দেয়
তখনি জন্ম হয় কবিতার


এমনি ভাবে সৃষ্টির শুরু থেকে সময়ের প্রয়োজনে
কবিতা এসেছে প্রবহমান পানির মত
এ যেন সৃষ্টিকর্তার এক নীরব ইশারা


তাহলে? কবিতা তৈরি করা যায়না।
ইতিহাসের আনাচে কানাচে কবিদের উপস্থিতি বার বার তাই বলে।