অনেক দিনের সখ! একটা কবিতা লিখবো-
প্রস্তুতি আর মনে ছিল দৃঢ় প্রতিজ্ঞা করবোই পূরণ।
সে কবিতায় লিখা থাকবে- মনের অপূর্ণতা
কিংবা হারিয়ে যাওয়া সুখস্মৃতি, ব্যর্থতার ধরণ-
নিঃস্বতা, শূন্যতা, সুখের সেই ভালোবাসা,
প্রিয়া হারা জীবন, স্বপ্ন হারানো ঘর,
নির্মম বাস্তবতা আর দুঃসহ সকল যন্ত্রণা।


ভাবছি! কলঙ্কিত কিছু লজ্জা লুকাবো,
বলা যাবেনা সব, যা দেখে স্রষ্টা নিজেই নীরব!


সভ্যতার স্বর্ণযুগে এসে কি করে লিখবো মৃত মানবতা!
মানুষ মানুষে নেই, জাতিভেদ ধর্ম বর্ণ আর সীমাবদ্ধতা
রুদ্ধ করেছে মানবিকতার দ্বার, শোষকের জয়-উৎসব!
এখনো কাঁদছে ক্ষুধাতুর, গৃহহারা দুর্বল, কৌশলী চতুর
পুড়ে ঘরবাড়ী তুলে ধর্মের ধোঁয়া!
না, নাহ! যাবেনা তা বলা, ব্যবিচারে পুরোহিত মোল্লা!
ধর্ষকের উম্মাদনা চারিদিক, কত মায়ের চোখের জল
নীরবে ঝরে নিত্য। অসহায় নারী কলঙ্কের ভয়ে নিঃস্ব
সিক্ত চোখে ফরিয়াদি, পক্ষে নাই ন্যায্যতা-বিচারফল!
সত্যের বুকে লাথি দিয়ে মিথ্যার জয়ে মাতে বিত্তশালী,
স্বার্থে প্রবাহিত বিচারক! অন্ধ আইন চায় সাক্ষী সাক্ষর,
কে দাঁড়ায় বিপক্ষের কাঠগড়ায় জানটা যদি নেয় খুনি!


এভাবেই বেড়ে চলেছে সমাজের কীট অত্যাচারী দুর্বৃত্ত,
হারিয়ে সামাজিক মূল্যবোধ বাড়ছে দায়িত্বহীন ব্যক্তিত্ব!
সরবে পূঁজিবাদী শোষিত দুর্বল, বিছিয়েছে সমাজপতি
সমাজের রন্ধ্রে রন্ধ্রে তার প্রতাপ, লাগিয়ে রেখেছে দ্বন্দ্ব।


যুগে যুগে এল কত স্বাধীনতা-মিলেনি শোষিতের মুক্তি!
তাইতো কাদাজলে ভেসে উঠে আজো মৃত শিশুর দেহ,
কাটা-তারে ঝুলে স্বপ্ন আর জলে ভাসে বালিকার লাশ!
দরিদ্র মায়ের সামনেই ধর্ষিত হয় আদরের ছোট্ট খুকি,
কাঁপায় আরশ খোদার- অসহায় কিশোরীর সে আর্তনাদ,
পৌঁছে না শুধু মানুষের কানে! কত নির্মম এই বাস্তবতা!
দাসত্ব সবলের, দুর্বলের নাই কেহ! কলঙ্ক, এবড় লজ্জা।


কি করে লিখবো! যতবার সাজিয়েছি মনের কথাগুলো,
নিষ্ঠুর বাস্তবতা আর ভালোবাসাহীন পৃথিবী-এলোমেলো
করে যায় আমার ভেতর- বাহির জাগতিক সকল চিন্তা,
দূরে কোথাও হারিয়ে যায় কবিতার শব্দ, আ-র ফিরেনা!


স্বার্থে যখন জিম্মি মানুষ-অর্থের কাছে অসহায় ভালোবাসা,
দরিদ্রতা যখন অভিশাপ, কিভাবে দেই আমি প্রিয়ার দোষ!
সুখইতো নিয়েছে বেছে, পাগলেও তো খোঁজে নিজের বোঝ।
কলমটা হাতেই থাকে প্রতিদিন-টেবিলের উপর খোলা খাতা,
চক্ষু নদীতে জলোচ্ছ্বাস-হৃদয় ক্ষতের রক্ত ঝরে ফোঁটা ফোঁটা;
হইল না আমার কবিতা লিখা-ভিজল বারবার খাতার পাতা।।  


(আমার কবিতাগুলো সামহোয়্যারইন ব্লগে প্রথম প্রকাশ করি, তারপর আমার ওয়েবসাইট বা অন্যান্য  সাইটে আমার নামের আইডি হতে প্রকাশ হয়।)