পিঁপড়ের দল সারিবদ্ধ উঠে যায় তোমার মসৃণ ঊরু বেয়ে ,
গিরগিটি হবার আশায় টিকটিকি চেখে নেয় একটুখানি হিমোগ্লোবিন
তেলাপোকা  ভয় পেতে,কিন্তু এখন-
দুশো টাকা কিলো চুলের পেটপূজোরত তেলাপোকাদের
কিছুই বলছ না তুমি !


বরাবরের মতই অত্যন্ত উদারপন্থি তুমি,গনতান্ত্রিক ;
সবাই আসুক,ভালবাসুক,দরজা খোলাই আছে
তাতে যদি কারও রাগ হয়,অভিমান হয়,হলই বা !
ভালবাসতে এসেছে, কষ্ট তো পেতে দাও!
খেতে এসেছে ,খিদেটা তো লাগতে দাও!
দেয়ালের নিস্পলক ভ্যান গঘ ,চেয়ে আছে আজো
ভাষাহীন ,কায়াহীন ,অবয়ব শুধু
অব্যক্ত যন্ত্রণার চিরস্থায়ী বন্দোবস্তে কিছুটা সস্তিতে তিনি।


আর হয়ত কেউ আসবে না এই ঘরে
ভুল করে,ভুল বুঝে ,ভুল ভেবে বা ভাবাতে
আর কেউ চাইবে না তোমাকে।
উপরে উঠার সুতীব্র ইচ্ছাকে প্রাধান্য দিয়ে
অনেক উপরে উঠে গেছো তুমি।
লাল পিঁপড়েরা ছাড়া আর কেউ রাখবেনা ঠোঁট
তোমার ওঁই  রক্তাক্ত ঠোঁট...
ইঁদুরেরা ছাড়া কেউ দেখবে না আর নেশাতুর ওই চোখ,
পোকারাই খেয়ে নেবে একটু একটু করে তোমার শরীর ,
আর সবার মত ,শেষ বারের মত ।


আজ মুক্তি ও শান্তির দিন,
আজ বিশ্ব পোকা দিবস !
তোমার সার্বজনীন ভালোবাসা, আজ আর বেদনা জাগাবে না...
তোমার সার্বজনীন ভালোবাসা, আজ আর ঈর্ষা জাগাবে না...
তোমার সার্বজনীন ভালোবাসা,আজ আর ব্যবহৃত হবে না!
তুমি নিজেই আজ সার্বজনীন ।।