কুচকাওয়াজ দেখার জন্য আমি জন্মাইনি..
তোপধ্বনি শোনার জন্যও না..
রাজাকারের শুভেচ্ছা ,কলের পুতুলের কষ্টার্জিত বুলি শুনতে তো নয়ই ।


বন্দুকের রেলী, টাকার গাছের শোভাযাত্রা...কদিন ভোলাবে?


আমাকে নিয়ে বিশেষ নাটক আমাকে নিঃশেষ করে ।
চলচিত্রের পুনরাবৃত্তিতে নেই প্রবৃত্তি


...আমাকে নিয়ে বিশেষ সংখ্যায় তোমরা আমার ব্যবচ্ছেদ করো !
আমার জন্ম পরিচয় নিয়ে তোমরা সন্দিহান !
আমি সাফ জানিয়ে দিতে চাই-
ইন্দিরা আমার মা নয়
নিক্সন আমার পিতা নয়
......আমি তোমাদের সন্তান ।
একান্তই তোমাদের ।।


আমি বেচে আছি,
আজও বেচে আছি,
প্রতিবন্দ্বী হয়ে-
মূক, বধীর, চলত্শনক্তিহীন, অথর্ব হয়ে ..
তোমরা যা চেয়েছো !


আমি জন্মেছিলাম মুক্তি দিতে , রয়েছি বন্দী হয়ে ...হা হা ।
দয়া করে..
মানুষ হও..
বন্য হও..
কুত্তাগুলোর মাংস ছিড়ে খাও.. আমায় আর হাসিও না ।



-ইতি
১৬ই ডিসেম্বর ।



(সবাইকে মহান বিজয় দিবসের শুভেচ্ছা ।)