এক গহীন গুহায় বসবাস,
প্রস্তরযুগীও গুহা,মৃত্যুর মতো অন্ধকার,
গুহার দেয়ালে ছবি আকি, প্রাগৈতিহাসিক,
লোনা দেয়াল জুড়ে বিগত সব বাসিন্দারা, নীরব দর্শক।
আলো ঢোকে না, ঢুকতে দেই না!
হটাত কোনদিন যদি ঢুকে পড়ে
এক টুকরো আলো, জ্বলে পুড়ে যায় সব হিসাব ,
তাড়াতাড়ি ঢেকে দেই, নতুবা
আবার সব প্রথম থেকে কষতে হবে,একেবারে প্রথম থেকে!
শ্বাপদেরা ঘুরে বেড়ায় গুহার আশেপাশে
তাদের অনন্ত অপেক্ষার যেন শেষ নেই।
দীর্ঘশ্বাস শুনি নিয়মিত,
মৃতভোজীর হাহাকার কানে আসে।
মাঝেমধ্যে সে আসে,
মগডালে বসে ডানা ঝাপটায়
তীক্ষ্ণ চোখে অবিশ্বাস নিয়ে কিছুক্ষণ
চেয়ে থেকে চলে যায় ।
হাতে খুব বেশি সময় নেই  
আসবে নতুন কেউ
ছেড়ে দিতে হবে স্থান,তার আগেই
শেষ করে যেতে হবে সব ছবি,
কষে ফেলতে হবে সব সরল
মুছে ফেলতে হবে ইতিহাস!
রাখতে হবে সব শবদেহ, সাজিয়ে
সব পাথর, গুছিয়ে
সব হত্যাস্ত্র বিছিয়ে ,
তারপর শুধু অপেক্ষা  
শুধুই অপেক্ষা
নতুন গুহামানব কবে আসবে?



(Happy new year 2014 to all)