জাগিস যদি এ মধ্যরাত,
খুশিরা সব ধরবে কি হাত?
সুরের নদী-
হায় দরদী-
কি ভৈরবী ?


সুয্যি ওঠা দেখার ছলে,
ছাতেই না হয় আসবি চলে –
হাতের আড়াল,
আবির  গুলাল-
খুনখারাবী ?


পৃথিবীর এই পাথর যুগে,
রূপকথা যায় চুকেবুকে ।
বাসবি ভালো ?
হেঁই সামালো –
চাঁদে যাবি ?


প্রেমহীন সে পদ্য লেখা,
নাই প্রাণে গান, সবই ফাঁকা,
ভালো বাসিস?
কি খোয়াহিশ!
দিল শরাবী ।


বৃষ্টি নামে শহর জুড়ে,
একলা প্রেমিক ভবঘুরে,
ভিজবে ছাতে,
হাড়হাভাতে,
ভুলবে ভবি ?


অপ্রেমের এই শহর মাঝে
উজাড় হয়ে লুট- তরাজে,
মায়াবী রাত,
হাতেতে হাত,
হায়রে কবি !


নন্দিনী সেনগুপ্ত  ২০/৯/২০১৩