মুচকে হেসেছে শান্ত চাঁদের আলো,
                                     তবুও মনেতে ওঠে বেঠোফেন –ঝড় ।
এত স্রোত খেলে চারপাশে এলোমেলো,
                                     শ্যাওলা জগতে তবু অবিনশ্বর ।



এত জেগে থাকে এ শহর জমকালো,
                                     তবু অলিগলি নিঃঝুম বালুচর ।
মূর্তি গড়ে কি ভাস্কর থমকালো ?
                                     হল কি এ শিব ? নাকি এক বান্দর !


দিনগুলি ভাসে কত শত ঠাট্টায়,
                                  নেই তো শমন দাঁড়িয়ে দুয়ারপ্রান্তে ।
তবু ছেঁড়া ঘুড়ি জীবন বাতাসে লাট খায়—
                                    ঠাট্টার খাতে জমেছে পলি একান্তে ।


শহর জীবন ব্যস্ত মানুষ প্রিয়,
                                 অলস লঘুতা ঘটায় অন্যথা ।
তুমিও নাহয় এভাবেই জেনে নিও –
                                  থাকবে কখন কেমন বন্ধুতায় ।