যদি তোমার সময় থাকে আজ,  তাহলেই একটু এসে বোসো ।
যদি তোমার না থাকে কোন কাজ, আমার কথায় নাহয় একটু হেসো ।
আমি যদি অনেক কথা বলি, নদীর মত খরস্রোতে ধাই ---
তুমি তোমার নিঃশব্দ চুমুর-- বৃষ্টি ঢেলে চুপ করিও আমায় ।
যদি শুধুই আমার কথা ভাবো, একটু বোসো আমার পাশটিতে।
আমি যদি এদিক ওদিক যাই, নাহয় বেঁধো আমায় আষ্টেপৃষ্ঠে ।
যদি কখনও জীবন থমকে যায়, এসে বোসো আমার পাশে তুমি,
সারা বিশ্ব তোমায় আলো দেয়, সারাটি রাত জাগে জন্মভূমি ।