বন্ধু রে আয় তুই, দেখ এই মাঝরাত,  
খুশির সুরেরা যেন ধরে এসে তোর হাত ।
জেগে থাকি আমিও যে শিউলির বৃন্তে,
ফুল ঝরে বদলানো ভোরটাকে চিনতে ।
জাগবে কি এ শহর দরবারী কানাড়ায়,
মধ্যরাতের সুর বাঁচে কার ইশারায় ?
বন্ধু আমার তুই জেগে দেখ একবার –
রাত্রি মেলছে ডানা সব ব্যথা ঢাকবার ।
কত রাত বেঁচে ওঠে সুর- ভোলা পর্দায়,
মধ্যরাতের প্রাণ কোন গানে বর্তায় ?  
পথহারা নদী সেই প্রান্তরে পাক খায়,
রাতের সে কথকতা, সখ্যতা ব্যাখ্যায় ।
জেগে দেখি রাত্রির ঘননীল ওড়নায়,
কত সুখ ঢাকে মুখ, রূপকথা প্রাণ পায় ।
কোন নামে ডাকব, এসময় ছুঁয়ে তোকে,  
আদরে আদরে মেশে রাত্রি তোরই চোখে ।
আমি জাগি এই রাত, মুছে সব সীমানা ।
দেশ, কাল, রং, সুর, দ্বিধা, হাসি, কান্না -
সব নিয়ে জেগে থাকি তোর খুশি কিনতে,
আমি জাগি সারারাত শিউলির বৃন্তে ।