আধেক জীবন কিছু ওঠাপড়া,
সাজিয়ে দিলাম ঘটের উপর সরা,
আমার মত আমায় ভাবতে চাও ?
বাকি আধেক তোমার হল, তাও !


আধেক জীবন কিছু চিত্রপট,
সাজিয়ে দিলাম সরার উপর ঘট ।
ভাবনারেখার বাইরে যদি রাখো,
সে আধেকও তোমারি হল, দ্যাখো ।


আধেক জীবন সাদা ড্রয়িংখাতা,
ঘটের কানায় দিলাম আমপাতা ।
একলা শালিক দুপুর স্বরলিপি,
আধেক ঘুমের স্বপ্নে তোমার দাবি ?


আধেক জীবন পদ্মপাতার জল,
পূর্ণ ঘটে লক্ষ্মী অচঞ্চল ।
নাইরে বেলা, দীর্ঘতর ছায়া ।
আধেক আলো মিশেছে কোন মায়া ।


আধেক জীবন ছড়িয়ে ইতস্তত ;
কুড়িয়ে ভরা ঘট সরাটি কত।
উপবাসের ফুরায় কবে ক্ষণ,
আধেক রূপের মুহূর্ত মোক্ষণ ।