আজকে একটি নদীর জন্মদিন
সেই নদীটি আমার প্রিয়সখী,
নদীর কাছে জন্ম জন্ম ঋণ,
আয়রে, তোকে দুচোখ ভরে দেখি ।


তোরই সাথে কইব প্রাণের কথা,
পাথরও কি গাইছে তোরই সুরে ?
উৎস থেকে সাগর কথকতা—
আছিস তুই দিন রাত্তির জুড়ে ।


আমায় তুই ডাকিস বারে বার,
ঝরনা জলে খেলতে তোর সাথে—
তোরই কাছে রাখছি যত ভার,
পাথর চেপে রাখিস তোর খাতে ।


তোকে যদি বাঁধতে আসে কেউ,
হায়রে, তারা বাসেনা তোকে ভাল,
দেখছে শুধু তোর রোষ- ঢেউ,
নর্ম ছেড়ে ধর্মকে ডোবাল ।


মানুষ আজ কেবল নিশিদিশি,
ভরছে তোকে আবিল পঙ্ক-ক্লেদে,
ভাগাভাগির করছে যে সালিশি-
রাজনীতির জটিল অঙ্ক- ভেদে ।


মেঘের ছায়া জড়িয়ে নিলি বুকে,
আজকে নদী তোর কি মন খারাপ ?
দুঃখ ভার সবাই দিল তোকে,
কেমন করে করবি সুখের আলাপ !


স্বচ্ছ নদীর স্বপ্ন চোখে এঁকে
নদীর জন্য জীবন দিল যারা,
তাদের কথা গতিপথের বাঁকে—
লিখে রেখে ছুটিস বাঁধনহারা ।


রোজই একটি নদীর জন্মদিন
বহতা সে যে নতুন ছন্দ-তালে,
সভ্যতাকে ডাকে অন্তহীন--
নদীর সুরে নতুন সে সকালে ।