‌  ।।ভেবে দেখুন।।
‌   ।।নরেশ বৈদ্য।।
----------------------------------------
ফুলের কুঁড়ি ফুটবে বলে
আলোর দিকে তাকিয়ে ছিলো
হাহাকারের কোলাজ ছুঁয়ে
বিদায় কেন নিতে হলো?


একটি নয়,দুটি নয়
পাঁচ-পাঁচটি দ্বারে দ্বারে
কড়া সে তো নেড়ে ছিলো
তবুও,কেন অসময়ে
চলে তাকে যেতে হলো
কি দোষ ছিলো বলো?


কোথায় গেলো সুশীল সমাজ?
গুল্ম-লতার ভিড় মিছিল
স্নিগ্ধ শিশির ঝরে গেলো
এবার কি বুকের ভাঁজে আঁটছো খিল?


যে গাছের কুঁড়ি ছিলো
তাদের এবার কি হাল হলো?
ভেবে দেখুন একটি বার
ঘনায় কেন অন্ধকার?
নিদেন পক্ষে ফোঁস করো
অসহায়ের হাত ধরো।
-------------------------------------------
১২/৭/২০২০-
-------------------------------------------
।। রাক্ষুসে এক ছায়া।।
---------------------------------------------
দিকে দিকে মারন জাল উড়ছে খোলা হাওয়ায়
করোনা নামক যমের ছায়ায় ঘন মেঘ ঘনায়
কালের করাল গ্ৰাসে পড়ে হঠাৎ হলেন স্বামী হারা
কুল হারানো অবাক স্রোতে হয়ে গেলেন পাগল পারা
সঙ্গে আছে যে দুই জনা নাবালিকা বালিকা
অবাক যন্ত্রনার ভিড়ে মাথায় ঢুকলো গোবরে পোকা
শিক্ষক স্ত্রীর মরন দশায় কেউ এলো না আশেপাশে
উপায়ান্তর খুঁজে না পায়,জড়িয়ে নিলো মরন ফাঁসে
দুটি মেয়ের হাতটি ধরে পৌঁছে গেলো রেললাইনে
রাক্ষুসে এক ছায়া এসে গিলে নিলো ক্ষিদের টানে
একটি মেয়ের হাত গেলো আর একজনের পা
ব্রেনের উপর রোলার চলায় কোমায় গেলো মা
এমনি করে বিদায় নিলো একটি মানব সংসার
শ্যাওলা ধরা মানবতার কে করবে সংস্কার?
এইতো এখন চলছে খেল-কে বা খবর রাখে?
সিংহাসনের নেশায় মেতে মনুষ্যত্ব ধুঁকছে পাঁকে।
---------------------------------------------
৮/৭/২০২০-অবুঝ মন-