বুকে সাগরের ঢেউ বেলা বয়ে যায়
ধর্ম নিয়ে আছে মেতে রাধা যমুনায়
মুখে এক সুর অন্তরে ভিন্ন,বিলীন
ঘুমন্ত আগ্নেয়-গিরির সুপ্ত আগুন
পাঁকাল মাছের যেমন পাঁকেতে বাস
দেহের গভীরে রচে গোলাপের চাষ
শুধু খেলা আর খেলা কথার সাগর
বলে কী না প্রেমটেম শুন্যের আগার!


অথচ বাঁশির সুরে মন আনচান
না বলা নীরব দোলা করে জ্বালাতন
পুড়ছে ফুসফুস ক্ষতের উষ্ণায়নে
তীব্র কাঁটার আঁচড় ভারি আলিঙ্গনে
এতদ সত্বেও কামনা লুকিয়ে মনে
শ্যাম বিনে বেঁচে আছে রাধা বৃন্দাবনে!
------------------------------------------
১১/১১/২০২০-অবুঝ মন-