গেয়ে তোমার স্তুতি, বন্দনা আর
ধরিত্রীর উপমা সকল
                     দিতে গিয়ে দেখি-
তুমি ছিলে আমার আরাধ্য সে ধন
মৃত্যুকে বরিয়া যে জন
দেখিয়াছে শুধু একটি ছবি,---

“লিখিতেছে কবি তোমাকে নিয়ে
                        অমর কাব্য তার,
বাংলার প্রাণে নিখিল সভ্যতার
                     ছবি ফুটিয়াছে ;
শুনিয়াছে সে তোমার জয়ধ্বনি ,
পুশিয়াছে মনে দুরাশার আশা
রোমাঞ্চকর শত অনুভূতি’’।

অদ্যকার তোমার এই দুর্দশা ;
অসাধুর আশা-
ঢাকিতে গিয়া ডাকিয়া আনিছে ফের
ঝঞ্জাট আরো লাখো মানুষের ।

আমাদের বাসনার ক্লান্তি-লগ্ন আজ
অভিযোগ সবি পালিয়ে বেড়ায়
প্রাপ্তির সব সৌধ গড়ে দিয়ে তাই
শ্রান্তির সব বার্তা পৌছে দিই
ভ্রান্তির সব কোলাহলে ।