পা মাড়িয়ে চলতে গিয়ে পথ
খুঁড়িয়ে হাঁটি বুড়িয়ে যাওয়ার মতো
তবু আমায় ফিরে যেতে হবে
তারা ভরা আকাশ দেখার লোভে।

অতিবৃদ্ধ জীর্ণ বটের লতা-পাতা-শাখে
জড়িয়ে আছে আমার বাল্য-সুখ,
মাল্যখানি দিতাম যখন পরায়ে বটের মূলে
আমিই কেন, উইঢিবিও খুশিতে ঊন্মূখ।

খেলা শেষের শেষ বিকেলের আলোয়
সারাটা দিন আঁধার মনে হলে
স্মৃতির পাখা আনমনেতে বলে,-
‘গ্রাম্য রাখাল পথ দেখায়ে চলো’।

নগর কাহন সব নাগরের জ্ঞাত
আমিই শুধু অন্য কেহ নাতো !
পালাতে চাই মেঠো পথে, মাঠে
যেখানে দিন আনমনা হয় , পসরা সাজায় রাতও !!

এখন আমি গ্রামের পথে হাঁটি ;
তারার আলোয় দীপের নিভূ আলো
ম্লান হয়ে যায় জ্যোস্না ভরা রাতে ।
এখন গ্রামে-ই বিজলি বাতি জ্বলে ;
তবু আমি অপেক্ষাতে আছি
ঘাসের ডগায় শিশির দেখব বলে ।