খুব বেশি অন্ধকার নয়, তবু
কল্পিত প্রেতের বিভৎস ছায়ায় সমগ্র সত্ত্বাকে
হারিয়ে ফেলেছি,--এই ভেবে থমকে দাঁড়াই পথে;

বোধের নুতন সংস্করণ এখন আমাদের অতীত
ও বর্তমানকে ছাড়িয়ে কিছুকাল আগামীর নৃশংস
প্রতিচ্ছবিতে হুমড়ি খেয়ে পড়ে; যদিও আলোকিত হওয়ার
অনুজ্জ্বল সম্ভাবনায় দাঁড়িয়ে আমরা ক’জন ।

গণতন্ত্র সমাজ ও রাজতন্ত্র সহ অনেক তন্ত্রের বাদ্যযন্ত্র নিয়ে
নিপীড়িত জনতার কর্ণ বধির করে
বিশ্ব-শান্তিতে যুক্তরাষ্ট্র কিম্বা অনেক বিযুক্তরাষ্ট্রও
সন্দিহান ভাবে আমাদের মুগ্ধ করে রাখে ।

কৌতুহলী শিশু যে বোঝেনা সীমান্তের বেড়া, স্পষ্টত
শরণার্থীর তাঁবুতে আশ্রিত সে ;
মৃত্যুহীন নুতন জীবনে উদ্দীপিত  আফগান
অথবা ইরাকি বালক
যদি শুনিয়ে থাকে তোমায় আত্নঘাতি গান
তবে জেনো, আমিই পারিনি তাকে ভালোবাসতে ;

পারস্পরিক বৈরীতায় মিশে থাকা আমাদের সব
নিত্যদিনের পাঠ ও দর্শনের নিয়ত আকর্ষনে
হতশ্রী সক্রেটিস বা কনফুসিয়াসের চেহারায় কমণীয়তা খুঁজে পেলেও
আমরা এখনো প্রেমিক হতে পারিনি ।