প্রচ্ছন্ন জীবনবোধে লুকায়িত প্রেম আর
অজস্র জীবনের পুনরুত্থানে আরো বহুকাল
গেয়ে যাব কি তবে শব্দহীন প্রার্থণায়,-নৈঃশব্দের অন্তরালে
যে গান প্রচন্ড কামনায় শুণ্যে ভাসমান !

বিনিদ্র তন্দ্রায় চোখ মুখ যদিও আমার কপট ভঙ্গিকে
অকপটে মেনে নেয় প্রত্যহ,
নিঃশর্তে বিলিয়ে দেয় নিজের স্বত্ত্ব যা কিছু
দ্রোহ তবু থেকে যায়;

বিপ্লবোত্তর অতিশয় সংশয়, শ্লেষে,
অবিশ্বাসে চ্যুত-পলিসির প্রতি কাঁদা ছোঁড়াছুঁড়ি করে
স্মৃতির শোভাযাত্রা, শ্লোগান এখনো আওড়াই ।

ভীষণ ক্লান্ত হলে সঙ্গীদের কাউকে ডানে কিংবা বাঁয়ে
খুঁজে না পেয়ে চিৎকার করে ডাকি !
স্তব্ধতায় আমার প্রত্যাশিত জন
আমার চিৎকার ধ্বনি আমায় ফিরিয়ে দিলে
যাপিত জীবন ছাড়া অভিসম্পাত দেয়ার মত
এ গ্রহের অন্য কিছু্ই উপযুক্ত নয়,--বুঝেছি যখন
বিপ্লবকেই জীবন মেনেছি;

প্রাপ্তিতে মিশে আছে যত দায়ভার
জেনেছি সেদিন প্রাতে, তাতে আমার নেই অধিকার