যদি হয় হোক মুণ্ড্পাত, আমি
সুন্দরকে বলবই সুন্দর;


সুন্দরের পূজারীগন অচেতনে স্বর্গলোকে হাটে,
বিষন্ন অবসরে গায় সু-দুরের গান;
সুন্দরের দেখা পেলে ওরা নিজেকে হারায়,পায় যেন বিশ্বময়ির ত্রাণ ।


সুন্দরকে উচ্চে দিতে স্থান-
যুগে যুগে ক্লিওপেট্রার দল এন্টোনিওদের চোখে
সুধা ঢেলে দিক;প্রেম আহ্বানের
সুতীব্র অনুরাগে পরিশুদ্ধ হোক সীজারের প্রাণ;


স্থির পল্লবে, সবুজের ভীড়ে বনফুল যদি
কোন প্রেমিকের চোখে নাও পড়ে, তবু
দশমীর স্নিগ্ধতায় চাদের সাথেই হোক
প্রেম অভিসার;


সুন্দরের খোজে আমি নক্ষত্রলোকে করি বিচরণ,
ঘুরে বেড়াই বন্দর থেকে বন্দর;
হয় যদি হোক মুন্ড্পাত আমার, আমি
সুন্দরকে বলবই সুন্দর !!!