যদিও সমস্ত রাত্রি-দিন একা একা
কোন এক রাজহংসীর খোঁজে
ব্যস্ত এ মন ;কখনো স্তব্ধতায়
যতটুকু বোধ জন্ম নেয় তার
সবটুকু হিরন্ময় আবেগ প্রকাশে অনিচ্ছুক —
নির্লিপ্ত, তৃষিত হৃদয়;  
তবু প্রেম ,বাসনার সমস্তে মিশে থাকে  
অন্য এক জীবন।


মানসিক প্রেম কিংবা জৈবিক কামে
অন্বিত কিছুকাল কাটানোর উত্তরকালে
যদি মনে হয় বিষম বিভ্রমে ছিলাম আমরা ,তবু
বলি তারে-‘ অপার্থিব প্রাপ্তি’র কিছু
পেয়েছি বৈকি; স্বর্গ সেতো
নক্ষত্র-লোকে করে বসবাস ;
স্বর্গ আজ আমাদের হৃদয়ে বিরাজে!!