দুর্বোধ্য কবিতার স্তবক দিয়ে
স্তাবক কবি স্থাপন করেছে নীড় ,
শুন্য হাতে পুন্য পাবে বলে
রয়েছে দাড়ায়ে, প্রতীক্ষায় অধীর;


স্তুতি গায় সে চারিপাশে যে ধায়
অনন্তে হারায় যত মানবিক দিক,
কিংবা চিরসত্যের মোহবন্ধনে
বন্দি যেসব ছন্দহারা প্রাণ।


সব কিছুতে আর কবিতে মিলে
ঐকতানের মুক্ত বাতায়নে
অন্যরকম পন্যমালার খেলায়
গড়েছে সে চেতনার রং দিয়ে
কবিতার মূর্তিলোক;


স্তাবক কবির স্তুতি অন্তহীন;
গহীনে সে বাজায় বাশি,ঢাক
বাহিরে তার অতি ক্ষীণ ডাক
পৌছে কিংবা পৌছতে গিয়ে শুধু
হারায় নিজে, হারায় সে কবিরে !


পন্য-ঘাটে বর্ণছাটের ভীড় এত যে বেশি আজ
তীরেতে গিয়ে ডুবিবে কী এ তরী
তবে কি এ যাত্রা হবে না শুভ !!


না হোক তবু ভাল;
এ ঘাটের এক নবীন কর্ণধার
হয়ত লিখিবে অবজ্ঞাতে শেষে
এসেছে কোনকালে
এসেছে সে পন্য সাজায়ে আমাদের এ ঘাটে
সকালেই স্ব-কাল ফুরায়েছে তাই
ফিরিয়াছে শেষে এ ঘাট হতে
                      ব্যর্থ মনোরথে!!!