সে আমার প্রথম প্রেম ছিল।
প্রেম বলতে সে আমেকে শিখিয়েছে এটা প্রেম। কিন্তু আমি তাকে ভালোবেসে ছিলাম। সত্যিকারের ভালোবাসা। আসলে আমি তাঁর মায়ায় পরেছিলাম প্রেমে নয়। কিন্তু সে আমার প্রেমে পরেছিল। আমার কথার প্রেমে। আমার উচ্চাকাঙ্খি কোমল ভালোবাসার প্রেমে। কিন্তু আমাকে ভালোবাসিনি।  এমন ভাবে একদিন আমি তাকে কবিতা শুনিয়ে ছিলাম। অলিখিত সেই কবিতা । যে কবিতা তৎক্ষণাৎ সৃষ্ট কবিতা ছিল। যা পূর্বে কেউ কে ভেবে বা কল্পনা করে লেখা হয় নি। সেটা হৃদয় থেকে নিঃসৃত আমার ভালোবাসার অভিব্যাক্তি ছিল। তাঁর হয়তো আগে প্রেম ছিল ছিলো কিছু মিথ্যা ভালোবাসা। কিন্তু আমার বেলাই আমন কিছুই ছিল না।
আমি তাকে বারংবার জিজ্ঞাস করেছিলাম আপনি কেন আমাকে এত ভালোবাসেন? সে বলেছিল জানিনা তবে এতটুকু জানি যে আপানাকে ছাড়া আমি থাকতে পারিনা। কেন যেন শুদু আপানার কথা শুনতে ইচ্ছে করে। আমি আপনাকে ছাড়া কিছু তেই  থাকতে পারবো না। হায় সে যে কি কথা সত্যি আমি দেখছি আমাকে ছাড়া তখন সে একটু থাকতে পারে নাই। কিন্তু আজ সে দিব্বি ভালো আছে। হ্যাঁ আমাকে ছাড়া দিব্বি ভালো কাটছে তাঁর জীবন। আমকে তাঁর এক মুহূর্তের জন্য মনে পরে না। যদিও আমার মনে পরে, তবু তাতে তাঁর কিছু যায় আসে না। ভালোবাসা আর প্রেমের ব্যবধান বোঝা সত্যি একটু কঠিন সাধ্য বিষয়। আমি তাকে বলেছিলাম প্রেম আমার জন্য নয়। আমি শুধুই ভালোবাসাতে জানি। হৃদয় উজার করে ভালবাসতে। তবে শর্ত আছে একটা! সে বলেছি কি শর্ত? আমি বলেছিলাম আমি যদি একবার ভালবাসতে শুরু করি  তাহলে কিন্তু সেই ভালোবাসা অন্য কারো সাথে ভাগ করতে পারবো না।
সে বলেছিল মানে ?
আমি একটু মৃদু হেসে উত্তর দিলাম মানে খুবই সহজ। আমি আমার ভালোবাসার ক্ষেত্রে কিছুটা কঠর যেমন আমি আমার ভালোবাসার মানুষ কে তো দুরের কথা তাঁর কোনো কিছুই অন্যের সাথে শেয়ার করতে পারবো না। যেমন তাঁর কথা বলা, হাঁসি আহ্লাদ, রুপ লাবণ্য এমনকি তাকে কেউ দেকেহ প্রশংসা ও করতে পারবে না। এই সব কিছুর অধিকার শুদুমাত্র আমার। তবে সারাদিন কথা না বললে ও চলবে। অন্যদের মত করে প্রতিদিন ঘুরতে বের হতে হবে না। শুধু নিজেকে নিজের মত করে সামলে রাখলে ই যথেষ্ট। সে বলল তাই বুঝি? আমি বললাম জী হ্যাঁ।
একেই বলে আমার কাছে ভালোবাসা।
আমার ভালোবাসা তাঁর কাছে আর বেশি দিন ঠাই হয় নি। সে চেয়েছে সস্তা প্রেম যা কখনও আমি চাইনি।
আমার তাঁর মায়ায় পরেছিলাম প্রেমে নয়।
সে আমার প্রেমে পরেছিল ভালবসায় নয়।
@লেখাঃ - মাসুম বিল্লাহ মুসা (প্রকৃতি)
রচনাকালঃ ঢাকা, ১৬ ফেব্রুয়ারি ২০২১ | সময়ঃ ০৭ঃ৩৯(পিএম)