জেনেছিলাম আমার অবর্তমানে ঝড় উঠবে
তাণ্ডবলীলা এফোঁড় ওফোঁড় করবে দেয়ালের দুইপাশ
হিংস্র উক্তিতে মদ্যপানের আসর জমবে
আমার সহযাত্রীরা তর্ক তুলবে না বরং
তাদের মগজের খনিতে চরম প্রশান্তি খেলা করবে
কারণ,
আজ আমি অবর্তমানে
আর তারা সুরক্ষিত,
(তর্ক যোদ্ধার দাবানলের ভস্ম ওড়ে)

জেনেছিলাম আমার অবর্তমানে ঝড় উঠবে
চোখ হবে ছিঁচকে ইঁদুরের মতো সরু,
মুখ থেকে অনর্গল দুর্গন্ধের আভা কিংবা
গোঁয়ার-ভেদী আমার মুখশ্রীর শোভা
সহস্র ক্যামেরার ফ্ল্যাশে ঝলসাতে থাকবে
চেতনাগুলো কাবাব হতে থাকবে উত্তপ্ত চুল্লিতে
দগদগে ঘা পুড়ে আমি হবো-
‘লুসিফার! লুসিফার! লুসিফার!’


জেনেছিলাম,  
অবর্তমান সুরক্ষিত আড়াল স্রস্টা ।