আমার কোন সম্মুখ নেই,
আমি এক পেছন ফেরা মানুষ ।
সমুদ্রের বিপরীতেই আমার বাস ।


বিপরীত থেকে বিপ্রতীপে আসতে চাই
তাই সকাল দুপুর প্রশ্ন ফেরী করে ফিরি,
“এ জীবন কেন অর্ধেক সত্য আর অর্ধেক মিথ্যা ?”


আজ অবেলায় এক অন্ধ মানব শিশুর চোখ-
স্মরণ করিয়ে দিয়ে গেল,
‘সম্মুখ বিহীন পেছন হয় না কখনো
শুধু মাঝে মাঝে ওটা বিকল হয়ে যায় । ’


দিন ফুরালে শেষোক্তে জানলাম
আমার সম্মুখ ভাগ এক বিন্দু শিশিরের মত ,  
যে চোখে নিজের প্রতিবিম্ব দেখে চমকে উঠি ,সে চোখ আমায় দেখে না ।
এ জগতের সম্মুখে বহুদিন যাবত যে বিকল বাতাস বইছে-
তা শুধু সমুদ্রের বায়স্কোপ দেখায়,জলে ভেজায় না ।
আর তাই প্রকৃতি কিংবা মানুষ উভয়ই পেছন ফিরে চলে,
শিশিরে সাতার কাটে,
ঢেউগুলো শুধুই মেকী অন্ধকার ।


কি লাভ আর হবে অনর্থক প্রশ্ন ফেরি করে,
তার চেয়ে ভালো পৃথিবীই বিপ্রতীপে ফিরুক !
আমি না হয় ততদিন বিপরীতেই বাঁচব।


বাড়ন্ত রাতের প্রান্তদেশে দাঁড়িয়ে এখন আমি একা
নদী-হীন জনপদে ঝিল খুঁজছি,
ওপাড়ে সমুদ্রে ক্রমাগত চর জাগছে ।