সোনালি রোববার ফুঁড়িয়ে গেলে ,
নেফারতিতি মেঘগুলো সন্ধ্যা নামায় গড়িয়ে যাওয়া বয়সের সায়াহ্নে
আর আদিঅন্তহীন বালিকা হেঁটে চলে নিজের ছায়ার ইশারায় পথে পথে;
সুদূর হতে নির্বাসিত সে পথ।  


বালিকার সমৃদ্ধ স্মৃতিতে জেগে থাকে কিছু বৃত্তাকার মৌচাক,
প্রেমিকের  যুগল চোখ ,চিবুকের ধার ,
পৃথিবীর বিড়ম্বিত মধ্যরাত,  
সাতপাকে বাঁধা পড়ে থাকা মৃত্যুহীন স্বপ্নক্ষুধা ।


দীর্ঘ চাঁদ হেলে পড়লে শৈল্পিকতায়,
বালিকা বিড়বিড় বকেনি তাকে,
হেঁটে গিয়েছে শুধু নিরবধি ;
‘এখনাটন’ হারিয়েছে যে পথে  ,
হারিয়েছে গোড়াপত্তনের পৃথিবী,
নেফারতিতি হয়েছে মেঘ ।
বালিকার অভিপ্রায়ে রয়ে যায় –  
কোন এক বেচারা পথিকের ক্যানভাসে ‘ভাবুকে রৌদ্রদিন’