তোমার অলস দুপুরে কি ঘুমের
     নুপূর বাজায় হাওয়ার পরী ?
নাকি অশেষ অলসতার আলসেমিতে
তোমার ঘড়ি থেমে থাকে অনন্তকাল ?
আমার ক্লান্ত দুপুর শ্রান্ত মহাকালের
  টানে মহাশুন্যে বিলীন হওয়া
কোন নক্ষত্রের মতই অর্থহীন-
প্রতীক্ষার প্রহর গুনে অশেষ বিষাদের।
      তুমি কি ফিরবে ????
অবান্তর এখন এই জিজ্ঞাসা ।

বহুদিন ধরে স্মৃতির ডায়েরীর পাতায়
      বিবর্ণ সময়ের ধূলো জমেছে,
ঊর্ণাজালের আড়ালে ঢাকা পড়েছে
  লুকোচুরি গল্পময় প্রজাপতির ঝাঁক,
আমার চুলের বেনীতে অলঙ্কার জুড়ে দেয়না
     জোনাকির আলোর ঝুমঝুমি ।

         আমি স্তব্ধ হয়ে যাই
    নিস্তব্ধ প্রাপ্তির প্রত্যাশায় নিজেকে
খুঁজে পাই একরাশ নিঃশব্দ স্মৃতির আস্তরনে,
   প্রতিনিয়ত অন্তহীন প্রার্থনায় নিজেকে
সমর্পন করি কোন এক মহাস্রষ্টার চরনে ।
   তবু দূরত্ব গ্রাস করে ক্ষিপ্ত বাঁধন
   কঠিন দুঃস্বপ্নের নির্মম বেড়াজালের-
আষ্টেপৃ্ষ্ঠে জড়ানো টুকরো টুকরো আমি তুমি ।
     কতদূরে তুমি?কতটা আড়ালে?
    দূরে দূরে এত দূরত্বের মাঝেও
অপ্রয়োজনীয় শব্দজটে কাছে টানি
   অনধিকারী স্বপ্নের অধিকার ।