চেতনায় চেতন, অচেতন হৃদয় গভীরে
আমৃত্যু অসম্ভব আকুতির চোরাবালি ঘিরে,
টুকরো সময়ের আড়ালে চেতনায় অবচেতন
    লুপ্ত গোপন শ্বাস প্রশ্বাসের আলোড়ন,
      দীর্ঘশ্বাসে কালো মেঘের ঘনঘটা
আর ঐ পরনির্ভর স্বর্ণরেখায় আঁকা স্বর্ণলতা।
বিস্তীর্ন মাঠের জড়োসড়ো ছোট্ট নীল ঘাসফুল
  শিশিরকণায় আঁকড়ে যার প্রিয় কিছু ভুল,
  মেঘরঙা ওড়নায় জড়ানো অসীম নীলিমা
  অরণ্যের ঐ সবুজ জুড়ে বিশাল তরুনিমা,
    জলাকীর্ন দুনয়নে শুভ্র অশ্রুবিন্দু দিয়ে
যে তরুনী জড়ায় স্বপ্ন অসীম যাতনা নিয়ে,
শ্যাওলা আবৃত ঘাটে কিশোরীর প্রয়াণভাষন
কারো অভিপ্রয়াণে শূন্য যার হৃদয় আসন।
   অনর্থের ভাঁজে ভাঁজে অর্থহীন প্রচেষ্টা
ছিন্ন পাঁজরের সবটুকু জুড়ে স্বপ্নের তেষ্টা,
        আরো একবার উড়াতে চাই
        বিষাদময় ইচ্ছে ফড়িংটাকে
উড়ে যাক, দূরে আরো দূরে হারিয়ে যাক
বিস্মৃত হোক প্রিয় স্বপ্ন, মরনটুকুই থাক।