আমি কক্ষনোই কবি হতে পারবো না
শব্দগুচ্ছ সাজিয়ে কবিতার ঘরে ঢুকতে যে ভীষণ ভয় হয়!
আমি'তো আমার মতো বেশ আছি, অমাবস্যার মতো
আলোহীন মৃত পাথরে'র মতো পড়ে থাকা কিছু
কবিত্ব হারিয়ে ফেলেছি তোমায় ভালবেসে, অবশেষে
অবশেষে তুমিও ছিলে দূরে, আমায় ছেড়ে অনেক দূরে
তুমি বলেছিলে কবিতার মত লিখে দিতে রূপকের মায়াজাল
বুঝিয়ে দিতে বলেছিলে না বলা কথাগুলো পাতার ভাঁজে
নির্বোধের মত হা করে তাকিয়ে থাকতে বারন করেছিলে
আমি পারিনি তখন, এলোমেলো শব্দগুলোর কারনে
যারা আমাকে প্রতিনিয়ত চারপাশে ঘুরঘুর করে
প্রতিনিয়ত আমাকে ধিক্কার দিয়ে বলে তুমি নির্বোধ।


আমি কবি হতে পারবো না, এমন কথায় তুমি হেসেছিলে
বলেছিলে এই পৃথিবিতে সকলেই কবি
তুমি তো তারই প্রতিচ্ছবি, তোমার লিখতে হবে না শুধু আমায় শুনাও
যা কিছু ইচ্ছে হয় মনের মত করে আমায় শুনিয়ে যাও
কি যেন বলেছিলাম !!!!!!
ওহ হ্যাঁ মনে পড়েছে


"আমিতো আমার জন্যই ভালবাসি তোমায়
দৃষ্টিহীন মানবের ন্যায় মনের গহীনে রেখে
ছুঁয়ে যাওয়া দুটি মনকে শূন্যে ভাসিয়ে
ছুটে যাবো দিগন্তের শেষ সীমানায় অনাবিল সুখে"


অনেকক্ষণ তোমার নীরবতায় হাতের তুড়ি দিয়েছিলাম সজোরে


সময়ের সিঁড়ি বেয়ে আজ জীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে আমি
আজও কবি হতে পারলাম না তোমার ইচ্ছায়
লিখতে পারলাম না তোমায় নিয়ে নানা ঘটনার ইতিকথা
হয়তো চেষ্টা করতে পারতাম, তবে বাস্তবতার কাছে হেরে যেতাম
তুমি আর আমি হয়তো একই ছাদের নিচে ছিলাম
সামাজিক দায়বদ্ধতা দূরে রেখেছে যোজন যোজন দূরত্বে
ভালবাসার অঘাত টানে হয়তো ছুটির দিনে একসাথে চায়ে চুমুক দেওয়া হতো
হয়তো বিশেষ ছুটির দিনে বাধ্য হয়ে ঘুরতে যাওয়া হতো
নয়তোবা ঘুম থেকে ডেকে দেওয়ার সময়
এমন ভালবাসার জন্যই আমাকে কবি হতে বলেছিলে
এর জন্যই কি আমার কবিতা শুনতে চাইতে
তুমি কি জানতে বাস্তবতার সাথে আমাদের পথচলা হবে ভিন্ন


এখন তুমি আমার পাশে সারাক্ষণ পরে থাকো
কখনো তুমি, কখনো আমি মিলে মিশে চা বানাই
জীবনের ইতিকথা মনে করি আর কবি হওয়ার স্বপ্ন দেখি
তুমি এখনো শুনতে চাও, দুটি লাইন বেসুরা গলায়
এখন যে কথা বলতেই ভুলের ছড়াছড়ি
দাতের ফাঁকে ফসকে যায় সব কথার ছলনা
এখন ভালবাসার সবটুকু খুঁজে নেই তোমার থেকে, আপন খেয়ালে
তবুও কবি হতে পারিনি, আর কবে হবো
তবেইতো আমি কবি হতে চাই না, কখনই কবি হতে পারবো না।


(এই কবিতা এই আসরের একজন কবির জীবনকে নিয়ে লেখার সামান্য প্রয়াস এবং তাকেই উৎসর্গ করলাম কিন্তু নাম উল্লেখ করতে পারলাম না)