কবিতারা আজ বড্ড বেখেয়ালি
আধুনিকতার নামে কেন যে ছন্দ পতনে লিপ্ত,
সূর্যের আভা চাঁদের জ্যোৎস্না রাত
এখন আর আসে না তো দিতে আগের মত দীপ্ত।


চেহারা পাল্টে হয়েছে যেন সরকারি
বেতন আর বেতন, সময় কাটানো অফিস নামের পার্ক,
অর্থের ঝনঝনানি'তে বিশাল পুস্তকের স্তূপ
ওয়েব আর স্যোশালের সৌন্দর্যের ছোঁয়ায় শত ভাগ মার্ক।


নিতান্ত অবহেলায় পদ্য ও ছড়ারা কাঁদে
ঘুমিয়ে পড়া কবিতারা করছে ধুঁকে ধুঁকে বিপন্ন নিজেকে
মায়া কান্না উঁকি দেয় নীরব সময়ের জন্য
আধুনিক কৃত্রিম সাহিত্যে আঙ্গুল তুলবে কার দিকে।


কাগজের পাতায় গল্পরা কত অগোছালো
কবিতা নামে রূপকে মোড়ানো অত্মকথন দেখা যায়
স্বল্প কি দীর্ঘ তাতে কি আর আসে যায়
মনের ভাবে আসবে সবই কাব্যরা আজ বড় নিরুপায়।


আজ ছন্দের কবিতারা অসুখে পরে আছে
কেউ কি আছে? বর্তমান সাহিত্য'কে বাঁচানোর জন্য,
আজ ওরা কাঁটা ছেড়া পোশাকের মত
আবেগের এলোমেলো কথাগুলো আধুনিক কবিতায় ধন্য।