আজন্মকাল চেয়েছি আমি হতে কবি
কাব্য শুধায় করেছি পাঠক নিজেকে
সৃষ্টির কাছে চেয়েছি প্রভাতের রবি
সময়ের তরে বন্দি অচেনার ডাকে।
নীলিমার কাছে আমি বিষাদের ছবি
শব্দ কাঠি মায়াময় দৃশ্যতার ফাঁকে
কলম ছোঁয়ায় রিক্ত কাগজের কবি
হতে পারিনি আজও কবি বলে যাকে।


অজ্ঞতার মায়া ডোরে ভাবুক বাঁধনে
পরতে পরতে পাই নিয়মের বাধা
হয়তো এমনি হবে কাব্য শুধা পানে
অন্যের তরে নিজেকে খোঁজার সন্ধানে
নয়তো'বা বন্দি ঘর হয়তো বা গাধা
কবি কবে হব প্রশ্ন কেউ কি তা জানে।