১ ।


ফের প্রেমে পড়ি
ফের জলে পড়ি
ফের হাত পা ছেড়ে দিয়ে কাঁদতে বসি
আবার আকাশের জলের সাথে আত্মীয়তা করি
ঘর বসতি ভাসিয়ে দিয়ে বন্যা হই
আমার ওরকম ভুলে ভুলে
গদ্য পদ্য কবিতা হয়
এবার  আর জলে নামবো  না
পা ভেজাব না জলে
এবার আমার আকাশের জল
তার বাড়ী উজার করে একেলা একেলা কাঁদুক
আমি আড়ি নিয়েছি তার সাথে
তার ভুলে গদ্য পদ্য সে একাই রচনা করুক
আজ সে আমায় জল হতে দিক ।
২।
তোমাকে যে ভালবাসি
সে আমার সৃষ্টিকর্তা জানেন
তুমি বিশ্বাস কর অথবা নাই করো
কতকাল শুনেছি বুকের ভেতর তোমার কড়ানাড়া
এটা আমি ঈশ্বরকে বলে রেখেছি চুপি চুপি
তিনি জানিয়েছেন ভালবাসা বৃথা যায় না
বুকের ভেতর রোদের সাথে তোমাকেও লালন
করতে জানিয়েছেন
আমি আর্জি দিয়ে রেখেছি
বাতাসে
জলে
আর ঠিকানাবিহীন চলা পাতাল বাসী ট্রেনকে
আমাকে ঠিকঠাক মত তোমার ঠিকানায় পোঁছে দেবে বলে
আমি সেই সাদা রঙের ট্রেনের  অপেক্ষায় আছি।