১.


সৃষ্টিকর্তা আমাকে আকাশ দেখাবেন বলে
আমার ঘরদোর ভেঙ্গে দিয়ে
আমাকে আকাশের মুখোমুখি করে দিলেন
এখন আমার মাথার উপরে
আসমানের ছাদ ——
তারারা রূপালি শস্যের
বাগান রচনা করে —
আমাকে অযথাই স্বপ্ন দেখায়
আমি স্বপ্ন দেখবো বলে
জেগে জেগেই
চোখ বন্ধ করে রেখেছি ।


২।


আমার চোখে এখন তাপানুকুল রূমের বাস্প
জল আর বাস্প এক হয়ে গেলে
অশ্রুকে আর চিনতে পারিনে
বুক জ্বলে গেলে
এবার জলকে আর অশ্রু বলে ভ্রম হবে না ।


৩।


সেই কবে থেকে আমি এই স্টেশনে আছি
কত সৌর বছর
অথবা অযুত নিযুত বছর


আমার প্রহরগুলোতে
আমি অযথাই জেগেছি
সাথে ছিল সবুজ সব বনপাখি
তাদের পাখায় ঝর্নার উচ্ছলতা
আমার বিষাদ
তবু তারা পাশে ছিল
সুখ আর বিষাদ জড়াজড়ি করে থাকার মতন


আমরা ছিলাম
আমার পাখায় মেঘরং
চোখে কত হাজার বছরের ক্লান্তি
তবু স্টেশনের অপেক্ষা যে দীর্ঘ হয়
সে আমার অন্তরও বোঝেনি


আমি ফুল বনপাখি
আর সব ঝর্নার উচ্ছল তারুণ্যে
চুপ করে
তার নিশ্চুপ উত্তর শুনেছি ।
————————————————