প্রতিটি বিকেলে তোমার কথা ভাবি ইদানিং
বিকেল হলে চা খাওয়ার মতন করে
অথবা ঘুরতে যাওয়ার মতন করে
তোমার কথা ভাবতে
ভাল লাগার মত করে ভাবতে -
অনেকটা সময় চলে গেল
কতটা ?
হয়তো অনেকটাই ।
ভেবে ভেবে এখন
খুব সুন্দর একটা সন্ধ্যা একাকী কাটানো
আমার নিয়ম করে নিয়ম হল ।
দুপুরগুলো পাতা কুড়োনোর মতন হলো --
বৃষ্টিগুলো হলো হাসি হাসি দুঃখ অনুভব --
অথচ ইচ্ছে হলেই তোমাকে ডেকে পার করতে পারি
দুর্দান্ত দুপুর
অথবা সন্ধ্যা ,
কিন্তু ইদানিং আমার ইচ্ছে গুলো
আমার সাথেই বিদ্রোহ করে
দীর্ঘশ্বাসে একা একাই পদ্ম কুড়ায় অথবা শিউলিফুল ।