এই ঘরে কেউ থাকে না
অন্ধকার কালো ঘর
আমার একটা চাবি হারিয়েছে
আমি এই অন্ধকারেই খুঁজছি চাবিটা
আমার আসলে শুধু চাবি নয়
আমি একটা পাখিও হারিয়েছি
তাকেও খুঁজছি


আমি একটা কালো বিড়ালের সন্ধানে আছি কতকাল
আমার মনে হয় ঐ বিড়ালটাও সেখানে আছে
একটা উজ্জ্বল চাঁদ লাগিয়ে দেব ঐ অন্ধকার ঘুপচি ঘরের গলিতে
ফকফকা জোছনার বিভ্রমে কালো বিড়াল
অথবা আমার টুকটুকে পাখি
আর চাবি সব খুঁজে নেব !